,


সংবাদ শিরোনাম:
«» বিশ্বম্ভপুর উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন রাহাতের জন্মদিন উদযাপন «» মৃত্যু   «» জগন্নাথপুরে বেরীবাঁধের কাজে অনিয়ম এলাকাবাসীর অভিযোগ «» শাবিপ্রবির উপাচার্যসহ আটজনের বিরুদ্ধে আদালত অবমাননার রুল «» আগামীকাল জৈন্তাপুর উপজেলা আ’লীগের কার্যবাহী কমিটির প্রথম সভা «» নগরীতে সকাল ৮টা থেকে রাত ১২টা পর্যন্ত ভারী যানবাহন চলাচল বন্ধের দাবি «» ধর্মপাশায় হযরত খাজা মঈন উদ্দিন চিশতি (রঃ) এর স্মরণে ৪১তম ওরশ মোবারক অনুষ্ঠিত «» সুনামগঞ্জ পৌরসভার সহিফা-সমরু নামে নতুন একটি সড়কের উদ্বোধন «» প্রশাসনের আশ্বাসে মৌলভীবাজারে পরিবহন ধর্মঘট প্রত্যাহার করা হয়েছে «» জকিগঞ্জ সোসাইটি অব ইউএসএ ইন্ক’র অর্থায়নে ১ হাজার শীর্তাত মানুষের মাঝে কম্বল বিতরণ

সিলেটে জাতীয় সমবায় দিবস পালিত

সিলেটে জাতীয় সমবায় দিবস পালিত

 

বিভিন্ন সমবায় সমিতির সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে সিলেটে ৪৮ তম জাতীয় সমবায় দিবস  আলোচনা-সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২ নভেম্বর) আয়োজিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সমবায় সিলেট বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, জাতীয় সমবায় দিবস বাংলাদেশ সরকার ঘোষিত একটি জাতীয় দিবস। এ দেশের কৃষি ­ও পল্লী উন্নয়নে সমবায় অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। তিনি আরও বলেন, যেসব সমবায় সমিতির সদস্যরা বিভিন্ন পণ্য উৎপাদনের সাথে সংশ্লিষ্ট তাদেরকে প্রশিক্ষিত করার লক্ষে প্রশিক্ষণের উদ্যোগ নেয়া হবে। আত্মকর্মসংস্থান সৃষ্টি, কৃষি উৎপাদন বৃদ্ধি, কৃষি পণ্যের প্রক্রিয়াজাতকরণ ও বিপণনের মাধ্যমে পল্লীর মানুষের আয় ও ক্রয়ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে উপযুক্ত প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন করতে হবে। সমবায় সম্পর্কে জনগণকে সচেতন করা এবং সমবায় আন্দোলনে গতিশীলতা আনয়নে সমবায়ের মাধ্যমে আয়-বৈষম্য হ্রাস করে ন্যায়ভিত্তিক একটি সমাজ প্রতিষ্ঠা করা সম্ভব।

এসময় তিনি সমবায়ের কার্যক্রমকে আরও গতিশীল করার জন্য সার্বিক সহযোগিতার আশ্বাস প্রদান করেন। সমবায় কার্যক্রমকে আরও গতিশীল, সক্রিয় এবং যুগোপযোগী করতে সংশ্লিষ্ট সবাইকে আন্তরিকভাবে আরও তৎপর হওয়ার জন্যও তিনি আহবান জানান তিনি।

এতে সিলেটের জেলা প্রশাসক এম. কাজী এমদাদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, সিলেট বিভাগীয় সমবায় কার্যালয়ের যুগ্ম নিবন্ধক এস. এম. তারিকুজ্জামান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর হবিগঞ্জের উপ-পরিচালক মো. তমিজ উদ্দিন খান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, সমবায় দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ও জেলা সমবায় কর্মকর্তা উম্মে মরিয়ম।

কবি মামুন সুলতান ও আবৃত্তিকার ফাহমিদা খান উর্মির যৌথ উপস্থাপনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, ঘাসিটুলা বেত শ্রমিক সমবায় সমিতির লি. সহ সভাপতি শেখ মো. মইন উদ্দিন, গবাদি পশু ও কৃষি সমবায় সমিতির ওলিউর রহমান চৌধুরী বকুল, বহরকলোনী রজনীগন্ধ্যা সার্র্ধিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতির সম্পাদক হালিমা বেগম প্রমুখ।

এই অনুষ্ঠানে শ্রেষ্ঠ সমিতি হিসেবে ব্র্যাক এবং শেভরনের যৌথ উদ্যেগে পরিচালিত জীবিকা প্রকল্পের ধনকান্দি সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতিকে সিলেট সদর উপজেলা পর্যায়ে কৃষিভিত্তিক/ সার্বিক গ্রাম উন্নয়ন বিভাগে শ্রেষ্ঠ সংগঠন হিসেবে পুর ̄‹ার প্রদান করা হয়।

Share

Comments are closed.