,


সংবাদ শিরোনাম:
«» শর্তসাপেক্ষে ২০০ কোটি টাকা বিটিআরসিকে দিতে রাজি গ্রামীণফোন «» তাহিরপুর সীমান্তে ইয়াবাসহ যুবক গ্রেফতার «» মৌলভীবাজারের শ্রীমঙ্গল থেকে ইয়াবা ও হিরোইনসহ দুই মাদক ব্যবসায়ীকে আটক করেছে ডিবি পুলিশ। «» মৌলভীবাজারে বর্নাঢ্য আয়োজনে যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকী পালিত «» শেরপুর ফাঁড়ি পুলিশের অভিযানে মাদক বিক্রেতা আটক, উদ্ধার ৪১ পিছ ইয়াবা «» গোলাপগঞ্জে উত্তেজনা, কমিটি ঘোষণা না করেই কেন্দ্রীয় নেতাদের সম্মেলনস্থল ত্যাগ «» তৃতীয় ও চতুর্থ শ্রেণির নিয়োগ: পিএসসিতে সরকারের চিঠি «» জগন্নাথপুরে প্রভাবশালী আওয়ামীলীগ নেতা সহ ৪ জনকে ৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড «» সিলেট বিভাগে সম্মাননা পেলেন ৩৫ করদাতা «» আইয়ুব বাচ্চুর ‘সেই তুমি’ অবলম্বনে নাটক

মৌলভীবাজারের মেছোবাঘ আটকের পর বনবিভাগের কাছে হস্তান্তর

মৌলভীবাজারের মেছোবাঘ আটকের পর বনবিভাগের কাছে হস্তান্তর

আব্দুস সামাদ আজাদ, মৌলভীবাজার:

একটি মেছোবাঘের উৎপাতে অতীষ্ঠ হয়ে ওঠেছিলেন মৌলভীবাজার সদর উপজেলার চাঁদনীঘাট ইউনিয়নের গজিমারা গ্রামের মানুষ। বিভিন্ন সময় হানা দিয়ে হাঁস, মুরগী খেয়ে ফেলতো। এ উৎপাত থেকে রক্ষা পেতে বুধবার ভোররাতে ফাঁদ পেতে ৩ ফুট লম্বা একটি মেছো বাঘটি ধরা হয়েছে। এলাকাবাসী আটক মেছোবাঘটি পরবর্তীতে খাঁচাবন্ধি করে বনবিভাগ কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করেন।

এলাকাবাসী সূত্রে জানা যায়, গত মাসখানেক ধরে সদর উপজেলার গজিমারা গ্রামের বিভিন্ন বাড়ির বাড়িতে হানা দিয়ে হাঁস, মোরগ, ছাগল খেয়ে যেত এ মেছোবাঘ। এতে অতীষ্ঠ হয়ে ওঠেন গ্রামের মানুষ। গত মঙ্গলবার রাতে ওই গ্রামের ইয়াকুব মিয়া ও ফুলরী মিয়া তাদের বাড়িতে হাঁস ও মুরগী ছেড়ে ফাঁদ পেতে একটি ঘরে মেছোবাঘটি ধরার চেষ্টায় অপেক্ষা করতে থাকেন। বুধবার ভোর বেলা খাবার থেতে এসে ফাঁদে আটকা পড়ে। এ খবর পেয়ে গ্রামের অনেক মানুষের ভিড় জমেওঠে। তখন তারা কৌশলে মেছোবাঘটিকে লোহার পিঞ্জিরায় বন্দি করেন।

এদিকে ইউপি সদস্য মুজিবুর রহমান এ খবর পেয়ে ঘটনাস্থলে এসে বনবিভাগ কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করে আটক বাঘটিকে বনবিভাগ কর্তৃপক্ষের বর্ষিজোড়া বন্য প্রাণী প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়। বনবিভাগ সূত্র জানায় মেছোবাঘ সাধারণত হাওরাঞ্চলের নিকটবর্তী উঁচু টিলা কিংবা জঙ্গলে বসবাস করে। হাওরর মাছ এ প্রজাতির প্রধান খাবার হলেও কখনও মাংসাসি হিসেবে লোকালয়ে গিয়ে হাঁস, মুরগী খায়। সূত্র আরও জানায় আটককৃত প্রাণীটিকে রিজার্ভ ফরেস্ট এলাকায় ছাড়লেও সে হাওরপাড়ে চলে যাবে।

বর্ষিজোড়া বিটের (বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ) বিট অফিসার মোহাম্মদ আনিসুজ্জামান মেছোবাঘ আটকের পর সেটিকে উদ্ধারের সত্যতা স্বীকার করেছেন। তিনি আরও জানান মেছোবাঘটিকে প্রাথমিক চিকিৎসা শেষে উর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তক্রমে জাতীয় উদ্যান কিংবা বর্ষিজোড়া বনাঞ্চরে অবমুক্ত করা হবে।

Share

Comments are closed.