,


সংবাদ শিরোনাম:

হৃদরোগের প্রকৃত কারণ নির্ণয়ে শাবি শিক্ষকের গবেষণা

হৃদরোগের প্রকৃত কারণ নির্ণয়ে শাবি শিক্ষকের গবেষণা

 

 

শাবি প্রতিনিধি::

মানবদেহের বিভিন্ন আর্টারিতে (Arteries) স্টেনোসিসের(Stenosis) কারণে রক্ত চলাচলের যে বাধার সৃষ্টি হয় তার বৈশিষ্ট্যের ভিত্তিতে হৃদরোগের প্রকৃত কারণ নির্ণয়’ শীর্ষক অভিসন্দর্ভ নিয়ে গবেষণা পত্র বের করেছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের সহকারী অধ্যাপক আলমগীর কবীর।

একই সাথে তিনি বিষয়টির উপর বিশ্ববিদ্যালয় হতে ডক্টরেট ডিগ্রি লাভ করেছেন। শাবির গণিত বিভাগের অধ্যাপক ড. আশরাফ উদ্দিনের তত্ত্বাবধানে এই গবেষণার কাজ করেন একই সাথে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।

জানা যায়, ‘Numerical Simulation of Blood Flow through Stenosed Arteries; মূলত মানবদেহের বিভিন্ন আর্টারিতে (Arteries) স্টেনোসিসের(Stenosis) কারণে রক্ত চলাচলের যে বাধার সৃষ্টি হয় তার বৈশিষ্ট্যের ভিত্তিতে হৃদরোগের প্রকৃত কারণ নির্ণয়’ শীর্ষক অভিসন্দর্ভের গবেষণার জন্য তিনি এই ডিগ্রি অর্জন করেন।

মানবদেহের বিভিন্ন আর্টারিতে (Arteries) স্টেনোসিসের(Stenosis) কারণে রক্ত চলাচলের যে বাধার সৃষ্টি হয় তার বৈশিষ্ট্যের ভিত্তিতে হৃদরোগের প্রকৃত কারণ নির্ণয় ছিল গবেষণার মূল বিষয়। মানবদেহের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ সময়োপযোগী গবেষণা কর্মটি ভবিষ্যতে হৃদরোগ নির্ণয় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

গবেষণাপত্র কৃতিত্বের সাথে সফলভাবে সম্পন্ন করায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২১৪তম সিন্ডিকেট সভায় তাঁর পিএইচডি ( Doctor of Philosophy) ডিগ্রি অনুমোদন লাভ করে। এছাড়া তাঁর গবেষণার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীনে NST PhD fellowship লাভ করেন এবং মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে ফেলোশিপের অনুদান গ্রহণ করেন।

গবেষক ড. আলমগীর কবীরের জন্ম ব্রাহ্মণবাড়িয়া জেলার সদর উপজেলার মজলিশপুর ইউনিয়নের বড় বাকাইল গ্রামে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। তিনি হাজী আবদুস সোবহান এর দৌহিত্র। তিনি ২০১৩ সালে শাবিপ্রবির গণিত বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন। বর্তমানে একই বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত আছেন। শাবিতে যোগদানের পূর্বে তিনি দেশের বিভিন্ন স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত ছিলেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করছেন।

 

Share

Comments are closed.