,


সংবাদ শিরোনাম:

সিলেটে মাইকিং করে মুরগি বিক্রি: জ্যান্ত দেখিয়ে মরা মুরগি বিক্রি

সিলেটে মাইকিং করে মুরগি বিক্রি:জ্যান্ত দেখিয়ে মরা মুরগি বিক্রি

 

মাইকিং করে বাজারের খুচরা দামের চেয়ে কম দামে মুরগির মাংস বিক্রির ঘোষণা দেওয়া হতো। কম দামে মাংস বিক্রির কথা শুনে ক্রেতারাও আগ্রহ নিয়ে জড়ো হতেন। বিক্রিও হতো বেশ ভালো। কিন্তু মুরগির দাম নিয়ে স্থানীয় কিছু ব্যবসায়ীর সন্দেহ হওয়ায় খবর দেওয়া হয় পুলিশে। এরপরই বেরিয়ে আসে আসল রহস্য। জীবিত মুরগি দেখানো হলেও ক্রেতাদের কাছে বিক্রি করা হতো মরা মুরগি।

বৃহস্পতিবার (২৮ নভেম্বর) দুপুর সোয়া ১২টা থেকে সোয়া ২টা পর্যন্ত সিলেটের শাহপরান পুরান বাজারে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর অভিযান চালায়। এই অভিযানের মাধ্যমে বিষয়টি সবার সামনে চলে আসে। ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সিলেট জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম শাহপরান পুরান বাজারে চালানো অভিযানের নেতৃত্ব দেন। এ সময় শোয়েব ডিজিটাল পোলট্রি ফার্ম নামে একটি প্রতিষ্ঠানের পরিচালক প্রতারক এনামুল হককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। আর ওই অভিযানে জব্দকৃত ৬৬টি মরা মুরগি মাটির নিচে চাপা দেওয়া হয়।

পুলিশ ও ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর সূত্রে জানা যায়, প্রতারক শোয়েব ডিজিটাল পোলট্রি ফার্মের ব্যবসায়ী এনামুল হক সিলেট নগরীর বিভিন্ন এলাকায় মুরগি মেলার নামে প্রতি কেজি মুরগির মাংস ৮০ থেকে ১০০ টাকা দরে বিক্রি করতেন। বাজারের খুচরা দামের চেয়ে অনেক কম মূল্যে মুরগির মাংস বিক্রি করায় স্থানীয় কিছু লোকজন ও ব্যবসায়ীদের ঘোর সন্দেহ হয়। এক পর্যায়ে এ বিষয়টি সিলেট শাহপরান থানা পুলিশকে জানান তারা।

বৃহস্পতিবার সকাল ১১টার দিকে সিলেটের শাহপরান পুরান বাজারের শোয়েব ডিজিটাল পোলট্রি ফার্মে যায় পুলিশ। পরে খবর দেওয়া হয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃপক্ষকে।

জিজ্ঞাসাবাদে জানা গেছে, শোয়েব ডিজিটাল পোলট্রি ফার্মে জ্যান্ত বা জীবিত মুরগির পাশাপাশি বহু মরা মুরগি রাখা হতো। মেলার নামে ক্রেতাদের সামনেই মুরগি জবাই করা হলেও অভিনব কৌশলে মরা মুরগি দেওয়া হতো। এদিন অভিযান চালিয়ে ফার্মটি থেকে ৬৬টি মরা মুরগি জব্দ করা হয়েছে। যা পরে মাটিচাপা দেওয়া হয়।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সিলেট জেলা শাখার সহকারী পরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, পুলিশের মাধ্যমে খবর পাওয়ার পর আমরা ঘটনাস্থলে উপস্থিত হই। কিন্তু প্রমাণ পাওয়া যায় যে, বাজার মূল্যের চেয়ে কম দামের লোভ দেখিয়ে সাধারণত মানুষের কাছে মরা মুরগির মাংস বিক্রি করত শোয়েব ডিজিটাল পোলট্রি ফার্ম নামের প্রতিষ্ঠানটি।

তিনি আরও জানান, মুরগি মেলার নামে ক্রেতাদের সঙ্গে প্রতারণা করায় ওই প্রতিষ্ঠানের পরিচালক এনামুল হককে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই কাজ ভবিষ্যতে আবারও করলে প্রতিষ্ঠানটি সিলগালা করার পাশাপাশি কঠিন শাস্তি দেওয়া হবে বলেও জানান তিনি।

Share

Comments are closed.